অ্যাপাচি ওয়েব সার্ভার Vs. লাইট স্পীড সার্ভার : কেন আমরা লাইট স্পীড ওয়েব সার্ভারে মুভ করেছি?

অ্যাপাচি ওয়েব সার্ভার Vs. লাইট স্পীড সার্ভার : কেন আমরা লাইট স্পীড ওয়েব সার্ভারে মুভ করেছি?

বিশেষ করে আপনি যদি আমাদের শেয়ারড হোস্টিং প্ল্যান এবং ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্ল্যান কিনে থাকেন, অবশ্যই লক্ষ্য করবেন যে, আমরা লাইট স্পীড ওয়েব সার্ভার ইউজ করি! অনেকের মনেই প্রশ্ন জাগতে পারে, আমরা ট্র্যাডিশনাল অ্যাপাচি সার্ভার বাদ দিয়ে কেন লাইট স্পীড সার্ভার ইউজ করে সার্ভিস প্রভাইড করছি? আসলে এই অ্যাপাচি বা লাইট স্পীড সার্ভারের মধ্যের পার্থক্যটায় বা কি? কেন আমরা লাইট স্পীড সার্ভারকে এতো গুরুত্ব দিয়ে দেখছি? — এই সকল প্রশ্নের সহজ উত্তর গুলো থাকছে এই আর্টিকেলে!

ওয়েব সার্ভার কি?

যে রিমোট কম্পিউটার গুলো মূলত ক্ল্যায়েন্ট কম্পিউটার গুলোকে রিকয়েস্টেড ফাইল সার্ভ করতে পারে, তাকেই সার্ভার কম্পিউটার বলে। সহজভাবে বলতে, আপনার বা আমার কম্পিউটার গুলো হচ্ছে ক্লায়েন্ট কম্পিউটার, মানে এই কম্পিউটার গুলো থেকে রিকোয়েস্ট পাঠানো হয়। যে কম্পিউটার গুলো আমাদের কম্পিউটারের রিকোয়েস্ট গ্রহন করে এবং রিকয়েস্টেড ফাইল সেন্ড করে, সেই কম্পিউটার গুলোকে সার্ভার কম্পিউটার বলে।

তাহলে ওয়েব সার্ভার কি? এক কথায়, ওয়েব সার্ভার হচ্ছে কোন কম্পিউটারের মধ্যে এমন একটি পরিবেশ যেটি যেকোনো ওয়েব সাইট রান করানোর জন্য বিশেষভাবে প্রস্তুত। এইচটিটিপি সার্ভার হচ্ছে সেই টাইপের ওয়েব সার্ভার যেটি এইচটিটিপি প্রোটোকলের উপর ওয়েবপেজ সার্ভ করে।

অ্যাপাচি ওয়েব সার্ভার কি?

তো এতক্ষণের আলোচনায় নিশ্চয় বুঝে গেছেন, অ্যাপাচি হচ্ছে মূলত একটি ওয়েব সার্ভার সফটওয়্যার — যেটি অ্যাপাচি সফটওয়্যার ফাউন্ডেসন দ্বারা নিয়ন্ত্রিত এবং এটি একটি ফ্রী সফটওয়্যার সাথে ওপেন সোর্স সফটওয়্যার। অনেক ওয়েব সার্ভার সফটওয়্যার রয়েছে আর অ্যাপাচি এদের মধ্যে সর্বাধিক জনপ্রিয়, কিন্তু কেন?

প্রথম কারণটি হচ্ছে, এটি সম্পূর্ণ ফ্রী সফটওয়্যার, সাথে ওপেন সোর্স, মানে আপনি পার্সোনাল বা কমার্শিয়াল, যেভাবেই ব্যবহার করুণ না কেন আপনাকেও একটি টাকাও দিতে হবে না। সাথে এর সোর্স কোড উন্মুক্ত থাকায়, আপনি ইচ্ছা মতো কাস্টমাইজেশন বা ডেভেলপমেন্ট করতে পারবেন!

সাথে অ্যাপাচি সার্ভার মডিউল সমর্থন করে, মানে আপনি আলাদা মডিউল ইন্সটল করে এই ফাংশন বৃদ্ধি করতে পাড়বেন, এতে সম্পূর্ণ সার্ভার সফটওয়্যারটি রি-প্রোগ্রাম করার প্রয়োজন পড়বে না। যেমন ধরুন আপনি আলাদা সিকিউরিটি ফিচার অ্যাড করতে চান কিংবা এরর ম্যাসেজ এডিট করতে চান, সহজেই করতে পাড়বেন। এর আরেকটি বড় সুবিধা হচ্ছে, একটি অ্যাপাচি সার্ভার ভার্চুয়াল এনভার্নমেন্টে একসাথে অনেক গুলো ওয়েবসাইট হ্যান্ডেল করতে পারে, মানে আপনি একটি সার্ভারে বহু ওয়েবসাইট হোস্ট করতে পাড়বেন। এটি এসএসএল, সিজিআই, ভার্চুয়াল ডোমেইন, টিএলএস, এবং ওয়েব পেজ পারফর্মেন্স বাড়ানোর জন্য GZIP কমপ্রেশন ম্যাথড ব্যবহার করে।

লাইট স্পীড সার্ভার

যেখানে অ্যাপাচি অনেক পুরাতন আর বেশিরভাগ ওয়েবসাইট গুলো অ্যাপাচি সার্ভারের উপরেই তৈরি সেখানে লাইট স্পীড সার্ভার নতুন এক সার্ভার সফটওয়্যার! — ২০০২ সালে Litespeed industries Inc দ্বারা এই সফটওয়্যারটি তৈরি করা হয়। আর একে তৈরি করার বিশেষ উদ্দেশ্য হচ্ছে এমন একটি ওয়েব সার্ভার সফটওয়্যারকে জন্ম দেওয়া যেটা অ্যাপাচির সকল কনফিগারেশন পড়তে পারবে সাথে অ্যাপাচি থেকেও অনেক ফাস্ট স্পীড প্রদান করতে সক্ষম হবে।

অ্যাপাচি সার্ভারে আপনি যা করতে পারবেন, লাইট স্পীড সার্ভারে সেইম কাজ গুলোই করতে পারবেন। কিন্তু আপনি যে সার্ভার রিসোর্স নিয়ে অ্যাপাচি সার্ভারে যতোটুকু ট্র্যাফিক হ্যান্ডেল করতে পারবেন, সেইম সার্ভার রিসোর্সে লাইট স্পীড সার্ভারে দিগুন ট্র্যাফিক হ্যান্ডেল করা সম্ভব হবে! লাইট স্পীড সার্ভার বেটার ডিডস প্রোটেকশন দিতে সক্ষম, কেনোনা এটি আরো বেশি ট্র্যাফিক হ্যান্ডেল করার ক্ষমতা রাখে।

অ্যাপাচি ওয়েব সার্ভার সফটওয়্যারের মতো লাইট স্পীড ওয়েব সার্ভার সম্পূর্ণ ফ্রি নয় (যদিও এর ফ্রি ভার্সন রয়েছে), আপনার সার্ভার কনফিগারেশনের উপরে ভিত্তি করে আপনাকে নানান টাইপের লাইসেন্স কিনতে হতে পারে। তবে আপনি যদি এক্সেলনোড কাস্টমার হয়ে থাকেন সেক্ষেত্রে আমাদের সার্ভারের সাথে বিল্ডইন ভাবেই লাইট স্পীড এন্টারপ্রাইজ ইন্সটল করা রয়েছে, আপনি সম্পূর্ণ ফ্রিতেই লাইট স্পীড সার্ভার ইউজ করতে পারবেন (শেয়ারডম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং এর ক্ষেত্রে!)!

কেন লাইট স্পীড সার্ভার?

নানান কারণে আমরা লাইট স্পীড সার্ভারে এক্সেলনোড প্ল্যাটফর্মকে মুভ করেছি। প্রধান কারণটি হচ্ছে, আমরা পূর্বের রিসোর্স নিয়েই এখন আরো বেশি লোড সামাল দিতে সক্ষম, যেহেতু আমাদের সার্ভার লোড কমে গেছে তাই আপনার ওয়েবসাইট আমাদের প্ল্যাটফর্মে এখন আরো বেশি ফাস্ট লোড হবে। সাথে আপনার এক্সিস্টিং ওয়েবসাইটটি যেটা হয়তো অ্যাপাচির জন্য কনফিগার করা ছিল, কোনই সমস্যা ছাড়ায় লাইট স্পীডের সাথে চলতে পারবে।

আমরা আমাদের ওয়েব সার্ভার সফটওয়্যার আপগ্রেড করি আর টেকনিক্যাল ত্রুটি গুলো নিয়েই কাজ করি, লাইট স্পীড সার্ভারে জিরো ডাউন টাইম থাকে, এতে ব্যাকএন্ডে টেকনিক্যাল কাজ করার সময় ও আপনার ওয়েবসাইট ডাউন থাকে না।

আপনার সিস্টেম ও সার্ভার রিসোর্স অনুসারে লাইট স্পীড সার্ভার থেকে একেক ইউজার একেক টাইপের সুবিধা গুলো অর্জন করতে পারে। বিশেষ করে কাস্টমার’রা আমাদের বলেছেন, লাইট স্পীড সার্ভার ইউজ করার পর থেকে তাদের সার্ভারের লোড অনেক বেশি কমে গিয়েছে, সাথে ওয়েবসাইটের স্পীড ও বৃদ্ধি পেয়েছে কয়েকগুন বেশি। সাথে লাইট স্পীড সার্ভারে ফ্রি ক্যাশ প্লাগইন রয়েছে যেটা সিএমএস গুলো যেমন- WordPress, Drupal, Joomla, PrestaShop, Magento, OpenCart ইত্যাদির সাথে কাজ করতে পারে এবং এই পিএইচপি সফটওয়্যার গুলোকে পাগলের মতো স্পীড প্রদান করে।

লাইট স্পীড ক্যাশিং প্লাগইন সত্যিই অসাধারণ, লাইট স্পীড সার্ভারের সাথে এটি পারফেক্টভাবে কাজ করে। যেখানে ওয়ার্ডপ্রেসের জন্য ক্যাশিং প্লাগিন কিনে ইউজ করতে হয়, সেখানে লাইট স্পীড ক্যাশ সম্পূর্ণ ফ্রি একটি প্লাগিন যাতে সকল প্রিমিয়াম ফিচার গুলো বিল্ডইন ভাবেই যুক্ত রয়েছে।

আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাথে লাইট স্পীড সার্ভার + লাইট স্পীড ক্যাশিং প্ল্যাগিন + রেডিস অবজেক্ট ক্যাশিং সিস্টেম থাকার ফলে আপনার ওয়েবসাইটটি পূর্বের সার্ভার থেকে প্রায় ৫/১০ গুন বেশি ফাস্ট কাজ করবে!


লাইট স্পীড সার্ভারের অনেক উপকারিতা রয়েছে, বিশেষ করে এটি পারফর্মেন্স ফোকাস দিয়ে তৈরি করা। সাথে অ্যাপাচির সাথে যা যা করতে পারবেন, লাইট স্পীড সার্ভারে হুবহু সবকিছু করা সম্ভব এমনকি এটি অ্যাপাচি কনফিগ ফাইল ও রীড করতে পারে। এটি সিকিউরিটি বৃদ্ধি করে, কেনোনা এটি বেশি ডিডস সহ্য করতে পারে। যারা ডেডিকেটেড সার্ভার বা ভিপিএস ইউজ করেন, সেক্ষেত্রে লাইট স্পীড সার্ভার হার্ডওয়্যার খরচ অনেকখানি কমিয়ে দিতে পারে। আমরা লাইট স্পীড সার্ভার ইউজ করছি, আর এর পার্থক্য নিজে চোখেই অনুভব করতে পারছি!


এই আর্টিকেলটি ভালো লেগেছে? তাহলে আমাদের এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকের ও আপনি প্রেমে পরতে বাধ্য! আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাধারণ হোস্টিং থেকে ১০ গুন বেশি ফাস্ট! সাথে আমাদের ২৪/৭ সাপোর্ট তো থাকছেই! সেরা বাংলা ব্লগে প্রকাশিত আমাদের সম্পূর্ণ রিভিউটি এখানে পড়তে পারেন এবং এখান থেকে আমাদের হোস্টিং প্ল্যান চেক করতে পারেন!

এক্সেলনোড প্রো টিপস গুলো ইনবক্সে পেতে ভুলবেন না!

About the Author: ExelNode

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

আপনার ইমেইল অ্যাড্রেস প্রবেশ করিয়ে ১ বছর পর্যন্ত ফ্রি ওয়েব হোস্টিং জিতে নিন!

আপনি সফলভাবে সাবস্ক্রাইব করেছেন!