ওয়ার্ডপ্রেসের জন্য আমাদের রেকোমেন্ডেড কিছু প্লাগইন্স! (২০১৯)

ওয়ার্ডপ্রেসের জন্য আমাদের রেকোমেন্ডেড কিছু প্লাগইন্স! (২০১৯)

প্লাগিন হল এক ধরনের ছোট সফটওয়্যার যেটা নির্দিষ্ট কিছু ফাংশন নিয়ে গঠিত, যা একটি নির্দিষ্ট সমস্যার সমাধান দিয়ে থাকে এবং ওয়ার্ডপ্রেসের দিয়ে তৈরি ওয়েবসাইট এ ইন্সটল করার মাধ্যমে ব্যাবহার করা হয়ে থাকে। এটা ওয়েবসাইট এর কার্যকারিতা বৃদ্ধি করতে সহায়তা করে থাকে। আপনি যদি এক্কেবারে নতুন না হয়ে থাকেন সেক্ষেত্রে প্লাগইন্স কেমন ভূমিকা রাখতে পারে এই ব্যাপার নিশ্চয় জ্ঞান রয়েছে।

কিন্তু চ্যালেঞ্জ হচ্ছে ওয়ার্ডপ্রেসের জন্য বহু প্লাগইন মজুদ রয়েছে, আপনি একটি কাজ করার জন্য একাধিক প্লাগিন পেয়ে যাবেন, কিন্তু কোনটি বেস্ট? ওয়েল, বেস্ট প্লাগইন চেনার নানান উপায় ও রয়েছে। তবে আমরা আপনার সময় বাঁচাতে চাই, আমাদের কাস্টমারদের জন্য এবং যারা ওয়ার্ডপ্রেস নিয়ে নতুন কাজ করতে শুরু করেছে তাদের জন্য প্লাগইন্স এর একটি রেকোমেন্ডেড লিস্ট তৈরি করলাম। আমাদের এই লিস্টে থাকা প্লাগিন গুলো হাই কোয়ালিটি, সাইট স্লো করে না, এদের কিছুর পেইড ভার্সন ও রয়েছে, সাথে এরা আপনার কাজকে কার্যকারীতার সাথে সম্পূর্ণ করতে সক্ষম!


ব্যাকআপ প্লাগইন

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট স্থানান্তর তথা ওয়ার্ডপ্রেস হোস্টিং পরিবর্তনগত কারনে; আবার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর সমস্ত ডাটা রক্ষার নিরাপত্তাগত কারনে নিয়মিত ওয়েবসাইট এর ব্যাকআপ সংরক্ষন করা উচিত। আর ম্যানুয়ালি এই কাজের চাপ যেহেতু নেয়া খুবই কষ্টসাধ্য ; সেহেতু আমরা এখানে ব্যবহার করতে পারি কিছু ফ্রী প্লাগইনস। আপনি কখনই চাইবেন না, আপনার সাধের কাজ সহজেই হারিয়ে যাক। সর্বদা ব্যাকআপ রাখা অত্যন্ত প্রয়োজনীয়, যেকোনো সময় সমস্যা তৈরি হতে পারে, হতে পারে হ্যাকার আপনার সাইট হ্যাক করে নিল, ব্যাস ব্যাকআপ রিস্টোর করে দিন, আর আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যান সাইটকে!

যদিও আমাদের এক্সেলনোড হোস্টিং এ স্বয়ংক্রিয় ব্যাকআপ সিস্টেম রয়েছে, কিন্তু আমরা সর্বদা রেকোমেন্ড করি ওয়ার্ডপ্রেস সাইট হলে আপনাদের নিজেদের এন্ড থেকে ব্যাকআপ তৈরি করুন এবং সেই ব্যাকআপকে আলাদা সোর্স বা আপনার লোকাল পিসিতে সেভ করে রাখুন। এতে যেকোনো প্রকারের অ্যাটাকে আপনার ডাটা লস হবে না!

All-In-One WP Migration

বিশেষ করে আপনার ওয়েবসাইটটি যদি সাইজে বেশ বড় হয়ে থাকে, তাহলে আমরা রেকোমেন্ড করবো All-In-One WP Migration ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইনটি। বড় ওয়েবসাইটের ব্যাকআপ নেওয়া একটু ঝামেলার, এতে অনেক প্লাগইন কাজ করতে ফেইল হয়ে যায়, ফলে সাইট করাপ্টেড হয়ে যেতে পারে, মিডিয়া ফাইল মিসিং হয়ে যেতে পারে। বিশ্বাস করুন, আমরা এরকম সমস্যায় অনেকবার মুখোমুখি হয়েছি। All-In-One WP Migration প্লাগইনটি অনেক সাহায্য করে এই সমস্যা গুলো দূর করতে, কেনোনা এটা অনেক ইজি একটি প্লাগইন!

একটি ওয়ার্ডপ্রেস সাইট থেকে ডাটাবেজ, মিডিয়া ফাইল, প্লাগইনস, থীম এসব ট্রান্সফার করার দরকার পড়লে এই প্লাগইন তথা টুলটি খুবই কাজের। ওয়ার্ডপ্রেস সাইট এর হোস্ট পরিবর্তন করলে ;এই প্লাগিনটি ব্যবহার করে একদম ফ্রী ওয়েবসাইটের সকল ডাটা নতুন হোস্টেড ওয়ার্ডপ্রেস সাইটে রপ্তানি করা যাবে। যেকোন প্রকার ওয়েবহোস্ট এমনকি লোকাল হোস্টের সাথে এই প্লাগিনটি সমানভাবে সাপোর্টেড। ম্যাক ওএস, উইন্ডোজ এমনকি বহুল ব্যবহৃত লিনাক্স যেকোনো হোস্টের সাথে এই টুলটি সমান কার্যকর। এটি গুগল ড্রাইভ,ড্রপ বক্স,অ্যামাজন এস৩ এর মত ক্লাউড স্টোরেজেও ওয়েবসাইট এর ব্যাকআপ সংরক্ষন করতে পারে। আবার সরাসরি কম্পিউটারে ব্যাকআপ ডাউনলোড করে নিতে পারেন!

এখানে ডাউনলোড করুন!

UpDraftPlus

আমাদের সবচাইতে পছন্দের ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন এবং ব্যাকআপ প্লাগইনটি হচ্ছে UpDraftPlus — এর ফ্রী প্লাগইনটি অনেক শক্তিশালী, এই প্লাগইনটি সম্পূর্ণ ওয়ার্ডপ্রেস সাইট এবং এর ডাটাবেস এর ব্যাকআপ কেবল কম্পিউটারে নয়, ক্লাউডে নিয়ে রাখতে পারে। এটি গুগল ড্রাইভ, অ্যামাজন, রাকস্পেস ক্লাউড,ড্রপবক্স ইত্যাদি ক্লাউড স্টোরেজে ব্যাকআপ সংরক্ষন করে। আবার যখন ব্যাকআপ রিস্টোর করার সময় আসে, তখন সরাসরি ক্লাউড স্টোরেজ থেকেই এটি ব্যাকআপ ফাইলটি হোস্টিং সার্ভারে নিয়ে আসে। এখানে ব্যকআপ ফাইলটি ডাউনলোড বা আপলোড করার প্রয়োজন পরে না।

বড় সাইজের সাইটের ক্ষেত্রে একে ইউজ করতে পারেন, কিন্তু তারপরেও বড় সাইট হলে আমরা All-In-One WP Migration কে সবার আগে রেকোমেন্ড করবো! UpDraftPlus অনেক সহজ একটি জিনিষ, যে কেউ সহজেই এটা ইউজ করতে পারবে, তাছাড়া এটা স্বয়ংক্রিয় ব্যাকআপ তৈরি করেও ক্লাউডে পাঠাতে পারে, যেটা এর বিশেষ এক গুন!

এখানে ডাউনলোড করুন

সিকিউরিটি প্লাগিন

ওয়ার্ডপ্রেস নিজে থেকেই একটি সিকিউরড প্লাটফর্ম; তবুও এতে কিছু সিকিউরিটি প্লাগিন যোগ করার মাধ্যমে এক্সট্রা সিকিউরিটি ও ফায়ারওয়াল নিশ্চিত করার মাধ্যমে ওয়ার্ডপ্রেস আরও বেশি নিরাপদ হয়। অনলাইন সত্যিই অনেক ভয়ংকর স্থান, যখন সিকিউরিটি নিয়ে আলোচনা করা হবে। তাই সবসময় উচিৎ বেস্ট সিকিউরিটি নিশ্চিত করা, ওয়ার্ডপ্রেসে যেটা সহজেই করা যেতে পারে!

WordFence

এটি ওয়ার্ডপ্রেস এর  অন্যতম জনপ্রিয় একটি সিকিউরিটি ও ম্যালওয়্যার স্ক্যানিং প্লাগইন। প্লাগইনটি সিডিউলড টাইম টেবিল মেনে নিয়মিত ওয়ার্ডপ্রেস এর ফায়ারওয়ালকে চেক করে। ম্যালিসিয়াস আইপি অ্যাড্রেস এবং ম্যালিসিয়াস ট্রাফিক কে এটি ডিটেক্ট করতে পারে এবং তা ব্লক করতে পারে। এমনকি ওয়ার্ডপ্রেস ভিত্তিক ওয়েবসাইটে কোন স্যাস্পেসিয়াস বা সন্দেহজনক আক্টিভিটি; ভাইরাস এর উপস্থিতি এই প্লাগিনটি ডিটেক্ট করে ফেলতে পারে। ওয়ার্ডফেঞ্চ প্লাগিনটির ফ্রী ভার্সন থেকে এর প্রিমিয়াম ভার্সনে অনেক সুবিধা বেশি পাওয়া যায়। কিন্তু এর ফ্রী ভার্সনই কম কিছু যায়না, তারা ওয়ার্ডপ্রেস প্লাগইন ডিরেক্টরিতে এটা মোস্ট পপুলার একটি সিকিউরিটি প্লাগইন যেটা নিয়মিত আপডেট প্রদান করে, আর এটা একটি সিকিউরিটি প্লাগইন হিসেবে এর ভালো গুন!

এখানে ডাউনলোড করুন!

All In One WP Security

এই প্লাগইনটি ওয়ার্ডপ্রেস সিকিউরিটি বিষয়ক আরেকটি গুরুত্বপূর্ণ প্লাগইন। প্লাগইনটি ব্যবহার করা খুবই সহজ। এই All in one WP Security ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে নানাভাবে নিরাপদে রাখে। এটি ব্যাসিক, ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্সড তিনটি ধাপে ফায়ারওয়াল রুলস প্রয়োগ করার মধ্য দিয়ে ওয়ার্ডপ্রেসের নিরাপত্তাকে নিশ্চিত করে। এই প্লাগিনটি কোনো ইউজার এর ইউজারনেম এবং পাসওয়ার্ডে কোনো সমস্যা রয়েছে কিনা তা নিশ্চিত করে।

করো ইউজারনেম পাবলিক করা থাকলে তা অ্যাডমিনকে জানায়, কেননা ইউজারনেম জানার মাধ্যমে হ্যাকারের হ্যাক করা ৫০% সহজ হয়ে যায়। এর ভেতরকার পাসওয়ার্ড স্ট্রেন্থ ফিচারটি ইউজারদের আরও শক্তিসালী পাসওয়ার্ড তৈরি করতে সহায়তা করে। প্লাগিনটি ব্রুট ফোর্স লগিন অ্যাটাক থেকে ওয়ার্ডপ্রেস সাইটকে রক্ষা করে। কেউ যদি একাধিকবার ভুল পাসওয়ার্ডে লগিন করার চেষ্টা করে তবে তার আইপি অ্যাড্রেসকে এটি সাইটের প্রবেশ থেকে লকড করে দেয়। ওয়ার্ডপ্রেস ইউজার রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে এটি ক্যাপচা এনেবল করতে পারে। পাশাপাশি এটি ডাটাবেজ এবং ওয়ার্ডপ্রেস এর ফাইল সিস্টেম সিকিউরিটি নিশ্চিত করে।

এখানে ডাউনলোড করুন!

ক্যাশ প্লাগইন

ওয়ার্ডপ্রেস সাইট ফাস্ট লোডিং করানোর অনেকটা মূল মন্ত্রই হচ্ছে ক্যাশিং সিস্টেম! ক্যাশিং + সাইট ওপ্টিমাইজেশন = মারাত্মক ফাস্ট ওয়ার্ডপ্রেস সাইট। যদিও সার্ভার ফাস্ট হওয়াটাও জরুরী, আর আপনি যদি অলরেডি এক্সেলনোড কাস্টমার হয়ে থাকে সেক্ষেত্রে অলরেডি ফাস্ট সার্ভার + লেটেস্ট সফটওয়্যার টেক উপভোগ করছেন! বর্তমানে আমরা সার্ভার আপ-টাইম নিয়ে খুবই সচেতন, তাই আপনার সাইট ১ সেকেন্ড ও অফ থাকবে না।

যাইহোক, ওয়ার্ডপ্রেস সাইটের লোডিং স্পীডকে আরও বুস্ট করার আরেকটি উপায় হচ্ছে ক্যাশ প্লাগিন ব্যবহার করা। এই প্লাগিন তথা ক্যাশ টুলগুলো একটি সেভড ওয়েবপেজকে অনেক ভিজিটর এর মাঝে দেখায়। এতে করে ভিজিটরদের কাছে ওয়েবপেজ লোডিং হয়ে ওঠে আরও ফাস্ট। সাথে ওয়ার্ডপ্রেসকে বারবার প্রসেসিং পাওয়ার ইউজ করতে হয় না, সার্ভারে ক্যাশ থেকে ইউজাদের স্ট্যাটিক পেজ সার্ভ করা হয়।

LiteSpeed Cache

যেহেতু আমাদের এক্সেলনোড প্ল্যাটফর্ম লাইট স্পীড সার্ভারে চলে, তাই আমাদের সার্ভারে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের অ্যাল্টিমেট ক্যাশিং প্লাগইনটি হচ্ছে LiteSpeed Cache! আপনার ওয়ার্ডপ্রেস সাইটে তখনই লাইট স্পীড ক্যাশ ওয়ার্ডপ্রেস প্লাগইনের সকল সুবিধা গুলো পেতে পারবেন, যখন লাইট স্পীড ওয়েব সার্ভার ইউজ করবেন। আর আপনাকে জানিয়ে রাখি, এক্সেলনোডের সকল হোস্টিং প্ল্যান গুলোতেই লাইট স্পীড ওয়েব সার্ভারের সাপোর্ট রয়েছে। তাই এক্সেলনোড কাস্টমার হিসেবে আপনি সহজেই লাইট স্পীড ক্যাশ ইউজ করে আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে রকেট বানিয়ে ফেলতে পারবেন।

লাইট স্পীড ক্যাশিং সেটআপ করা নিয়ে আমাদের বিস্তারিত টিউটোরিয়াল রয়েছে, যেটা এখানে চেক করতে পারেন!

এখানে ডাউনলোড করুন

W3 Total Cache

একে বলা যায় ওয়ার্ডপ্রেস এর ব্রাউজিং পারফর্মেন্স বাড়ানোর একটি প্লাগিন। ওয়েবসাইট এর লোডিং স্পীড কমানোর ক্ষেত্রে আপনি W3 Total Cache প্লাগিনটিকেও ব্যবহার করতে পারেন। প্রতিটি ওয়েব পেজ লোডিং এর ক্ষেত্রে এটি ওয়েবপেজ ডাউনলোড কে কমিয়ে দেয়, এতে করে প্লাগিনটি কিছুটা সিডিএন এর মত কাজ করে; এর ফলে সাধারন এর তুলনায় ওয়েবসাইট খুবই ফাস্ট লোড হয়। মেকইউজঅফ, ম্যাসেবল এর মত ওয়েবসাইট এই প্লাগিনটি ব্যবহার করে থাকে। এর প্রিমিয়াম ভার্সন ও রয়েছে, তবে সঠিকভাবে একে কনফিগ করা আসল ব্যাপার, তবেই ভালো স্পীড বৃদ্ধি করানো যেতে পারে!

এখানে ডাউনলোড করুন

বোনাস প্লাগইন্স

MonsterInsights

এটি ওয়ার্ডপ্রেসের জন্য একটি কমপ্লিট গুগল অ্যানালাইটিকস প্লাগিন! আমরা নিশ্চয়ই জানি গুগল অ্যানালাইটিক্স ওয়েবসাইট এর যাবতীয় ট্রাফিক সহ সকল প্রকার গতিবিধি পর্যবেক্ষন এর সবচেয়ে কার্যকরী টুল। আর ওয়ার্ডপ্রেসে বসে এই গুগল অ্যানালাইটিকস এর যাবতীয় সব রিপোর্ট দেখতে পারবেন মনস্টারইনসাইটস প্লাগইনটি ব্যবহার করে। প্লাগিনটিকে খুবই সহজে গুগল অ্যানালাইটিকস এর সাথে কানেক্ট করা যায়। ১ মিলিয়ন এর বেশি অ্যাকটিভ ইনস্টলেশন এর সাথে এটি বর্তমানে অন্যতম জনপ্রিয় একটি ওয়ার্ডপ্রেস ট্র্যাকিং প্লাগিন। তবে অসুবিধার কথা হলো বেশ কিছু কাজের ফিচার এনাবল করার জন্য এর প্রো ভার্সন কেনার দরকার পরে, যেটা ফ্রী হলে আরো বেটার হতো, তবে এটা কমপ্লেইন করার মতো কথা নয়!

এখানে ডাউনলোড করুন

Yoast SEO

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বা যেকোন ওয়েবসাইট হোক, এসইও খুবই গুরুত্বপূর্ণ । আর ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে এসইও জনিত যাবতীয় সবকিছু নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বস্থ একটি প্লাগিন ইয়োস্ট এসইও। বড় বড় এসইও অ্যানালাইসিস্ট ওয়ার্ডপ্রেস এর জন্য এই প্লাগিনটিকেই রেকমেন্ড করেন।

আমাদের এই ব্লগে ও ইয়োস্ট এসইও প্লাগিন ব্যবহার করা হয়। ইয়োস্ট এসইও ব্যবহার করে প্রতিটি পেজে এসইও গ্রীনমার্ক নিশ্চিত করে সার্চ রেজাল্টে রাংক বাড়ানো সম্ভব। তাই ওয়ার্ডপ্রেস ইনস্টল করার পরই ইয়োস্ট এসইও প্লাগিনটি ইনস্টল করতে হবে। যারা ওয়েবসাইট চালান বা ব্লগিং করেন, তারা নিশ্চয়ই জানেন ওয়েবসাইট এর ক্ষেত্রে সবচেয়ে কঠিন বিষয় হল এই এসইও। এই প্লাগিন ব্যবহার করে এই এসইও এর ব্যাপারটা হ্যান্ডেল করা অনেকটা সহজ হয়। ইয়োস্ট এসইও ব্যবহার করে সোশ্যাল মিডিয়ার জন্য আলাদা কাস্টম টাইটেল এবং ইমেজ ব্যবহার করা যায়।

এখানে ডাউনলোড করুন

Ewww Image Optimizer

শুধু ক্যাশিং দিয়েই সাইট ফাস্ট করানো সম্ভব নয়, সাথে ইমেজ অপটিমাইজেশন অনেক জরুরী, এতে সাইটের ব্যান্ডউইথ + ডিস্কস্পেস + ফাস্ট লোডিং সবই নিশ্চিত করা যায়। যত বেশি ছবি ওয়েবপেজটি লোড হতে তত বেশি সময় লাগবে। আর এই প্লাগিনটি ওয়েবপেজ লোডিং স্পীড কমিয়ে দেয়, ওয়ার্ডপ্রেসে আপলোডকৃত ইমেজগুলো অপটিমাইজ করে। ইমেজগুলো অপটিমাইজ করার ফলে ওয়েবপেজগুলো আরো ফাস্ট লোডিং হয়, আর ফাস্ট লোডিং ওয়েবসাইটগুলো সার্চ রেজাল্টে সবার আগে থাকে। ৭ লাখের অধিক অ্যাক্টিভ ইনস্টলেশনের সাথে এটি অত্যান্ত জনপ্রিয় ইমেজ অপটিমাইজেশন প্লাগিন।

এখানে ডাউনলোড করুন


তো এই ছিল আমাদের হাতে বেঁছে নির্বাচন করা কিছু প্ল্যাগইন্স, এটা জাস্ট একটা পর্ব, এরকম পোস্ট চলতেই থাকবে যেখানে আমরা বেস্ট প্লাগইন গুলোকে শোকেস করবো। ওয়ার্ডপ্রেস প্লাগইন লাইব্রেরি ছোট কোন জিনিষ নয় যে সহজেই এক পোস্টে সব অ্যাটান যাবে, তাই আমাদের সাথেই থাকুন নিয়মিত!

এই আর্টিকেলটি ভালো লেগেছে? তাহলে আমাদের এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকের ও আপনি প্রেমে পরতে বাধ্য! আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাধারণ হোস্টিং থেকে ১০ গুন বেশি ফাস্ট! সাথে আমাদের ২৪/৭ সাপোর্ট তো থাকছেই! সেরা বাংলা ব্লগে প্রকাশিত আমাদের সম্পূর্ণ রিভিউটি এখানে পড়তে পারেন এবং এখান থেকে আমাদের হোস্টিং প্ল্যান চেক করতে পারেন!

এক্সেলনোড প্রো টিপস গুলো ইনবক্সে পেতে ভুলবেন না!

About the Author: ExelNode

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

আপনার ইমেইল অ্যাড্রেস প্রবেশ করিয়ে ১ বছর পর্যন্ত ফ্রি ওয়েব হোস্টিং জিতে নিন!

আপনি সফলভাবে সাবস্ক্রাইব করেছেন!