OneSignal ইউজ করে ওয়ার্ডপ্রেসে পুশ নোটিফিকেশন সেটআপ! [টিউটোরিয়াল]

OneSignal ইউজ করে ওয়ার্ডপ্রেসে পুশ নোটিফিকেশন সেটআপ! [টিউটোরিয়াল]

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে হয়তো আপনি প্রত্যেকদিন বহু কন্টেন্ট আপলোড করে থাকেন। কিন্তু কন্টেন্ট গুলো রিডার পর্যন্ত পৌঁছান কিভাবে? সোশ্যাল মিডিয়া পোস্ট করে বা ইমেইল সেন্ড করে? — তাহলে আপনি এখনো পুরাতন যুগেই পরে রয়েছেন। ওয়ার্ডপ্রেসে OneSignal প্লাগইন ইউজ করে টার্গেটেড ইউজারদের সহজেই নতুন পোস্ট আপডেট গুলো পৌছিয়ে দিতে পারবেন। শুধু নতুন পোস্ট আপডেট নয়, আপনার যেকোনো অফার বা ক্যাম্পেইন সম্পর্কেও সহজেই নোটিফাই করতে পারবেন ইউজারদের।

সঠিকভাবে ওয়ান সিগন্যাল পুশ নোটিফিকেশন সিস্টেম ব্যবহার করতে পারলে, এটা আপনার জন্য বেস্ট মার্কেটিং টুলে পরিণত হতে পারে। আপনার নোটিফিকেশন সেন্ড করার সাথে সাথেই ইউজারদের ব্রাউজার নোটিফিকেশন পপ-আপ দিয়ে শো করবে। ইউজার ডেক্সটপ ইউজ করুন আর মোবাইল ফোন, প্রায় সকল ব্রাউজার আর সকল মেজর প্ল্যাটফর্মেই এটা কাজ করে। ইউটিউবে যেমন বেল আইকন প্রেস করে রাখলে ঐ চ্যানেলের সকল ভিডিও নোটিফিকেশন চলে আসে, ঠিক তেমনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে বেল প্রেস করে রাখলে সাইটের সকল আপডেট গুলো ইউজার পেতে পারবেন!

এখন প্রশ্ন হচ্ছে, এটা ওয়ার্ডপ্রেসে সেটআপ করা যেতে পারে কিভাবে? শুধু প্লাগিন ইন্সটল করলেই কি কাজ শেষ? এই আর্টিকেলে OneSignal ইউজ করে ওয়ার্ডপ্রেসে পুশ নোটিফিকেশন সেটআপ করা নিয়ে মাটি খোঁড়াখুঁড়ি চলবে আপনাদের জন্য! তো শুরু করা যাক…


ওয়ার্ডপ্রেস পুশ নোটিফিকেশন প্লাগইন

পুশ নোটিফিকেশন সেন্ড করার জন্য আরো কতো ভালো প্লাগইন রয়েছে এই ব্যাপারে আমার জানা নেই, তবে OneSignal প্লাগিনটি এতোবেশি ভালো কাজ করে তাও পারফেক্ট ভাবে, তাই অন্য প্লাগইন এর কথা চিন্তা ও করে দেখতে হয় নি কখনো!

তো ওয়ার্ডপ্রেসের প্লাগইন মার্কেটে চলে যান (WordPress Dashboard, তারপরে → PluginsAdd New), আর সার্চ অপশন থেকে “onesignal” লিখে সার্চ করুন। আর স্ক্রীনশট অনুসারে প্রথম প্লাগইনটি জাস্ট ইন্সটল করে অ্যাক্টিভ করে নিন!

এবার প্লাগইনটিকে সেটআপ করতে হবে, তাই ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের বাম মেন্যু থেকে OneSignal Push সিলেক্ট করুন, ব্যাস সেটআপ পেজে প্রবেশ করবেন। এখানে কমপ্লিট সেটআপ সম্পূর্ণ করতে আপনাকে তিনটি ধাপ অনুসরণ করতে হবে, সেটা স্ক্রীনশটে দেখতেই পাওয়া যাচ্ছে!

পুশ নোটিফিকেশন এনাবল

এবার পুশ নোটিফিকেশন এনাবল করতে আপনাকে প্রথমে https://onesignal.com/ এর ওয়েবসাইট গিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এই ওয়ান সিগন্যাল প্লাগইন এর যতো প্রসেস সেগুলো ওয়ান সিগন্যালের প্রাইভেট সার্ভার থেকে প্রসেস হয়, ফলে আপনার সার্ভারে কোন চাপ পরে না। আর এটা ভালো জিনিষ! ওয়ান সিগন্যাল এর ওয়েবসাইট গিয়ে অ্যাকাউন্ট বানিয়ে এপিআই দিয়ে আপনার সাইট লিংক করতে হবে, তবেই কাজ করা শুরু হবে। কিভাবে করবেন, বিস্তারিত দেখাচ্ছি…

প্রথমে, উপরে দেওয়া লিংকে গিয়ে সাইটে সাইন আপ করে আসুন। প্লিজ, সাইন আপ প্রসেস আবার দেখিয়ে দিতে বলবেন না! 😛 সাইনআপ করার পরে ইমেইল ভেরিফাই করলেই এক লাফে চলে যাবেন ওয়ান সিগন্যালের ড্যাশবোর্ডে। এবার New App/Website বাটনটিতে ক্লিক করুন, তারপরে ইচ্ছা মতো অ্যাপের নাম প্রবেশ করিয়ে জাস্ট Create বাটনটি প্রেস করুন।

নেক্সট পেজে আপনাকে রিডাইরেক্ট করে প্ল্যাটফর্ম সিলেক্ট করার জন্য পপ-আপ দেওয়ায়া হবে। যেহেতু আমি এখানে ওয়েব পুশ নোটিফিকেশন সেটআপ করছি, তাই Web Push সিলেক্ট করলাম। তারপরে NEXT বাটনটি প্রেস করতে হবে!

এই পেজে এসে প্রথমে WordPress Plugin or Website Builder নির্বাচন করুন…

এবার স্ক্রল করে কিছুটা নিচের দিকে নেমে আসুন আর এখানে ওয়ার্ডপ্রেস সাইট সেটআপ করতে বলা হবে। যে তথ্যগুলো চাওয়া হবে জাস্ট দিয়ে দিন, আর হ্যাঁ আপনার সাইটে যদি HTTPS সাপোর্ট না থাকে সেক্ষেত্রে My site is not fully HTTPS এই টগলটি এনাবল করে নেবেন। তারপরে জাস্ট SAVE বাটনটি ক্লিক করলেই হবে!

নেক্সট এই পেজে আপনাকে APP ID এবং API KEY দিয়ে দেওয়া হবে যেটা ওয়ার্ডপ্রেস প্লাগইনে বসিয়ে দিলেই কাজ করতে শুরু করে দেবে!

এবার আবার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে চলে আসুন, আর WordPress DashboardOneSignal PushConfiguration এ যান, আর উপরের কী গুলো জাস্ট ঢেলে দিন! 😛

ব্যাস, মোস্ট চ্যালেঞ্জিং পার্ট শেষ! এবার নিচের দিকে অনেক লম্বা অপশনের লিস্ট পেয়ে যাবেন, যেগুলোকে পড়ে পড়ে একে একে এনাবল বা ডিসেবল করে নিতে পারেবেন! এরপর থেকে যেই আপনার সাইটে প্রবেশ করবে নিচের মতো একটি বেল আইকন শো করবে আর সেখানে ক্লিক করলেই সাবস্ক্রাইব হয়ে যাবে আপনার সাইটের পুশ নোটিফিকেশন সার্ভিসে!


তো এই ছিল আজকের টিউটোরিয়ালে, আপনি ওয়ান সিগন্যাল ওয়েবসাইট থেকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সাবস্ক্রাইবার গুলোকে ম্যানেজ করতে পারবেন। কাস্টম নোটিফিকেশন সেন্ড করতে পারবেন। আরো অনেক কিছু করা সম্ভব, জাস্ট একটু এক্সপ্লোর করে দেখুন। আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কন্ট্রোল করেন, এর মানে আপনাকে এতো কিছু শিখিয়ে দিতে হবে না, আপনি নিজেও অনেক এক্সপার্ট, জাস্ট একটু এক্সপ্লোর করলেই বুঝে যাবেন!


এই আর্টিকেলটি ভালো লেগেছে? তাহলে আমাদের এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকের ও আপনি প্রেমে পরতে বাধ্য! আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাধারণ হোস্টিং থেকে ১০ গুন বেশি ফাস্ট! সাথে আমাদের ২৪/৭ সাপোর্ট তো থাকছেই! সেরা বাংলা ব্লগে প্রকাশিত আমাদের সম্পূর্ণ রিভিউটি এখানে পড়তে পারেন এবং এখান থেকে আমাদের হোস্টিং প্ল্যান চেক করতে পারেন!

এক্সেলনোড প্রো টিপস গুলো ইনবক্সে পেতে ভুলবেন না!

About the Author: ExelNode

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

আপনার ইমেইল অ্যাড্রেস প্রবেশ করিয়ে ১ বছর পর্যন্ত ফ্রি ওয়েব হোস্টিং জিতে নিন!

আপনি সফলভাবে সাবস্ক্রাইব করেছেন!