ওয়ার্ডপ্রেসওয়েব হোস্টিং

ডিস্ক স্পেস : আপনার হোস্টিং প্ল্যানে ঠিক কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয়?

1

যেকোনো হোস্টিং প্ল্যান নির্বাচন করার পূর্বে ডিস্ক স্পেস অনেক গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর, আর এটা বেশিরভাগ সময়ই দ্বিধার সৃষ্টি করে — আপনি হয়তো মনে করেন এতো গুলো ডিস্ক স্পেস লাগতে পারে, কিন্তু আসলেই কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয় হতে পারে?

আমি খেয়াল করে দেখেছি ওয়ার্ডপ্রেস ইউজার’রা সঠিক ডিস্ক স্পেসের প্ল্যান কিনতে বেশিরভাগ সময়ই ব্যর্থ হয়ে থাকে। এই আর্টিকেলে আমরা কিছু রিয়াল লাইফ সাইটের উপরে ভিত্তি করে সিদ্ধান্ত প্রদান করার চেষ্টা করবো, আসলে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ঠিক কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয়! আর এতে আপনি সঠিক হোস্টিং প্ল্যানটি সহজেই নির্বাচন করতে সক্ষম হতে পারবেন।

আপনার কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয়?

অনেকে মনে করেন বেশি ডিস্ক স্পেস মানে সাইট বেশি ফাস্ট থাকবে বা ডিস্ক ফুল করে ফেললে সাইট স্লো হয়ে যাবে, এরকম কিছু! আবার অনেকে মনে করেন শুরুতেই আপনার সাইটে বেশি ডিস্ক স্পেস প্রয়োজনীয় হবে! — আসলে এখানে কোন ব্যাপারটিই সঠিক নয়। একটি ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করতে বা সাধারণ ওয়েব হোস্টিং এর ও যদি কথা বলি, খুব কমই ডিস্ক স্পেস প্রয়োজনীয় হয়। একটি ওয়েব পেজের ৫০% ও বেশি সাইজের হয়ে থাকে মিডিয়া ফাইল গুলো (ইমেজ, ভিডিও, পিডিএফ)। তাছাড়া একটি সাইট অতি নগণ্য স্পেস গ্রহণ করে।

ডিস্ক স্পেস : আপনার হোস্টিং প্ল্যানে ঠিক কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয়?

তবে এখানে একটি ব্যাপার রয়েছে, আপনি এক হোস্টিং প্ল্যানে কতো গুলো ওয়েবসাইট হোস্ট করার পরিকল্পনা করছেন কিংবা একটি সাইটে কতো মিডিয়া আপলোড করবেন সেই অনুসারে ডিস্ক স্পেস ইউজ কম বেশি হতে পারে। নিচে আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্ল্যান গুলো লক্ষ্য করুন!

আমাদের হোস্টিং প্ল্যান

  • ওয়ার্ডপ্রেস প্ল্যান ১ : ১০ জিবি ডিস্ক স্পেস এবং ১টি ওয়েবসাইট
  • ওয়ার্ডপ্রেস প্ল্যান ২ : ২৫ জিবি ডিস্ক স্পেস এবং ৫টি ওয়েবসাইট
  • ওয়ার্ডপ্রেস প্ল্যান ৩ : ৪০ জিবি ডিস্ক স্পেস এবং আনলিমিটেড ওয়েবসাইট

এভারেজ ওয়ার্ডপ্রেস সাইটে ডিস্ক স্পেসের ব্যবহার

মাঝে মাঝেই আমাদের বিভিন্ন ক্লায়েন্টের মুখে শুনতে হয় যে আমরা পর্যাপ্ত পরিমাণে ডিস্ক স্পেস প্রদান করছি না। যদিও আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্ল্যানে প্রয়োজনের তুলনায় ও বেশি ডিস্ক স্পেস প্রদান করা হয়েছে কিন্তু শেয়ারড হোস্টিং প্ল্যানে ১ জিবি ডিস্ক থেকে শুরু করা হয়েছে। চলুন একটু গণনা করে দেখা যাক, একটি ওয়ার্ডপ্রেস সাইট ঠিক কতোটুকু ডিস্ক কনজিউম করে। এই গণনাতে একটি রিয়াল লাইফ সাইট ইউজ করেছি, যেটা ৩ বছর ধরে ওয়ার্ডপ্রেস হোস্টিং এ হোস্ট করা রয়েছে।

  • ওয়ার্ডপ্রেস কোড়: ৯ মেগাবাইট (৫.১.১+)
  • প্লাগইন ডিরেক্টরি (/wp-content/plugins): ১০০ মেগাবাইট
  • ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরি (/wp-content/themes): ২৫ মেগাবাইট
  • এভারেজ আপলোড ডিরেক্টরি (/wp-content/uploads): ৮০০ মেগাবাইট
  • এভারেজ ডাটাবেজ সাইজ: ১০০ মেগাবাইট

তো কি বুঝলেন? ৩ বছর + একটি সিঙ্গেল ওয়ার্ডপ্রেস সাইটের এভারেজ ডিস্ক ইউজেস হচ্ছে ১ জিবির মতো। হ্যাঁ, কোন সাইটের ডাটাবেজ সাইজ আরো বড় হতে পারে কিন্তু মিডিয়া সাইজ কম হতে পারে। অথবা আলাদা ডিরেক্টরি সাইজ গুলো কম বা বেশি থাকতে পারে। তো এর মানে কি দাঁড়াচ্ছে? আমাদের ১ নাম্বার ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্ল্যান থেকে আপনার মোটামুটি ৯ জিবির মতো স্পেস ফাঁকাই পরে থাকবে!

এখন আপনার একাধিক ওয়ার্ডপ্রেস সাইট থাকতে পারে, সেক্ষেত্রে কি করবেন? আমাদের ক্লায়েন্ট থেকে প্রাপ্য ধারণা অনুসারে বছর খানেক বয়সের ১০-১২টি ওয়ার্ডপ্রেস সাইট মোটামুটি ৩-৪ জিবির মতো স্পেস গ্রহণ করে। আবার কোন কোন ক্লায়েন্টের ৩-৪টি সাইট ৩-৪ জিবির মতো স্পেস গ্রহণ করে। তবে এই এভারেজ ক্লায়েন্ট ডাটা থেকে কিন্তু ব্যাকআপ স্পেস বাদ রাখা হয়েছে, শুধু লাইভ ওয়ার্ডপ্রেস সাইটের কথা আলোচনা করলাম।

আপনার এভারেজ থেকে বেশি স্পেস ও লাগতে পারে

উপরের ডাটা অনুসারে ১টি ওয়ার্ডপ্রেস সাইটের ক্ষেত্রে কেবল ১ জিবির মতো ডিস্ক স্পেস হলেই যথেষ্ট হয়ে যায়। কিন্তু আপনার ক্ষেত্রে এমনটা নাও হতে পারে, বাট কখন আপনি আলাদা হবেন? হ্যাঁ, আপনি যদি ফুল সাইজের ইমেজ আপলোড করেন, ভিডিও ফাইল আপলোড করেন, বড় পিডিএফ ডকুমেন্ট আপলোড করেন সেক্ষেত্রে সহজেই আপনার ওয়েবসাইট সাইজ বেরে কয়েক জিবি এমনকি টেরাবাইট সাইজের ও হয়ে যেতে পারে।

সাইট ডাউন আর ওয়ার্ডপ্রেস সমস্যায় ভুগছেন? এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং ট্রায় করে দেখুন!

কিন্তু আমরা রেকোমেন্ড করবো আপনার সাইটের বড় ফাইল গুলোকে বা সম্পূর্ণ মিডিয়া ফাইল গুলোকে অফ-লোড করতে। অফ-লোড বলতে, আপনার সাইটের বড় ফাইল গুলো সরাসরি সার্ভার স্পেসে স্টোরড না রেখে আলাদা স্টোরেজে স্টোরড রাখা, যেমন- Amazon S3, Google Cloud Storage, DigitalOcean Storage — ইত্যাদিতে ফাইল হোস্ট করে রাখতে পারেন।

কিভাবে অফ-লোড করবেন? চিন্তার কিছু নেই, খুব শীঘ্রই আমরা ওয়ার্ডপ্রেস সাইট মিডিয়া অফ-লোড নিয়ে বিস্তারিত টিউটোরিয়াল পাবলিশ করবো। যাই হোক, অফলোডিং বলতে কিন্তু সিডিএন এর ব্যবহার করা বুঝাইনি, তবে আপনি সিডিএন + অফলোড দুটোই একসাথে করতে পারেন। এতে এক্সেলনোডে আপনাকে বেশি দামী প্ল্যান কিনতে হবে না।

তাছাড়া ভিডিও ফাইল গুলোর জন্য স্ট্রিমিং সার্ভিস যেমন- ইউটিউব, ভিমেও এর সাহায্য নিতে পারেন। সরাসরি ওয়ার্ডপ্রেসে ভিডিও ফাইল আপলোড করা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। আপনি ইউটিউব ভিডিও আপলোড করে জাস্ট পোস্টের সাথে ভিডিওটি এম্বেড করে দিতে পারেন। এতে করে আপনার হিউজ পরিমাণে ডিস্ক স্পেস এবং ব্যান্ডউইথ বেঁচে যাবে।

অডিও ফাইল গুলোর জন্য সাউন্ড ক্লাউড ইউজ করতে পারেন, পিডিএফ ফাইল বা যেকোনো ফাইল ডাউনলোড করানোর জন্য ড্রপবক্স বা গুগল ড্রাইভে ফাইল গুলোকে আপলোড করতে পারেন। এভাবে আপনার সার্ভার স্পেস বাঁচানো + ব্যান্ডউইথ বাঁচানো যেতে পারে।

কিভাবে আরো ডিস্ক স্পেস বাঁচাবেন?

অনেক সময় এমন ব্যাপার হয়ে দাঁড়ায় আর সামান্য একটুর জন্য বেশির টাকার হোস্টিং প্ল্যান পছন্দ করার প্রয়োজন পরে যায়। এই অবস্থায় আমরা কিছু সাধারণ টিপস শেয়ার করছি যেগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি ইনস্ট্যান্ট কিছু ডিস্ক স্পেস বাঁচিয়ে ফেলতে পারবেন!

  • আপনার সাইটের ইমেজ গুলোকে কমপ্রেস করুন, আপনি ওয়ার্ডপ্রেসে প্লাগইন ইউজ করেও ইমেজ গুলোকে কমপ্রেস করতে পারেন, বা ইমেজ গুলোকে আপলোড করার সময় ফটো এডিটিং টুল ইউজ করে কমপ্রেস করে ফেলুন। সঠিকভাবে কমপ্রেস করলে প্রায় ৬০-৭০% ডিস্ক স্পেস বাঁচানো যেতে পারে!
  • আপনার সাইটে যে মিডিয়া গুলো ব্যবহৃত হচ্ছে না জাস্ট Media Cleaner প্লাগইনটি ইউজ করে সে সকল মিডিয়া গুলো ডিলিট করে দিন।
  • ডাটাবেজ ক্লিনার প্লাগইন ব্যবহার করে পুরাতন আর অব্যবহৃত ডাটাবেজ টেবিল গুলো মুছে ফেলুন!
  • সাইটে সরাসরি হোস্ট থাকা বড় ফাইল গুলো Amazon S3, Google Cloud Storage, YouTube, Dropbox, বা Soundcloud এ অফলোড করুন। এতে হিউজ পরিমাণে ডিস্ক স্পেস বেঁচে যাবে।
  • ওয়ার্ডপ্রেস সাইট থেকে পুরাতন থিম গুলো ডিলিট করে দিন। আগে হয়তো অনেক থিম ট্রায় করেছেন আর সেগুলোকে ইন্সটল করেই ফেলে রেখেছেন হয়তো, এতে অনেক স্পেস নষ্ট হচ্ছে সার্ভার থেকে।
  • স্প্যাম, ট্রাস করা কমেন্ট গুলো সম্পূর্ণ ডিলিট করে দিন!

শেষ কথা

আশা করি এতক্ষণে আপনার মোটামুটি একটি ভালো ধারণা হয়ে গেছে যে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য ঠিক কতোটুকু ডিস্ক স্পেস প্রয়োজনীয়। আর আপনার ভাবনার চেয়ে অনেক কম স্টোরেজে ও অনেক বড় ওয়ার্ডপ্রেস সাইট হোস্ট করা সম্ভব। শেয়ারড হোস্টিং কেনার সময় কেবল কম ডিস্ক ইউজ করে আপনি কিছু টাকা হোস্টিং প্ল্যানে সেভ করতে পারবেন।

আমরা অঝথাই আপনাকে বেশি দামী হোস্টিং প্ল্যান কিনতে রেকোমেন্ড করবো না, যেখানে আপনি কোন টাকার প্ল্যানেই কাজ চালাতে পারবেন, সেখানে কেন বেশি টাকা ব্যয় করবেন বলুন?


এই আর্টিকেলটি ভালো লেগেছে? তাহলে আমাদের এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকের ও আপনি প্রেমে পরতে বাধ্য! আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাধারণ হোস্টিং থেকে ১০ গুন বেশি ফাস্ট! সাথে আমাদের ২৪/৭ সাপোর্ট তো থাকছেই! সেরা বাংলা ব্লগে প্রকাশিত আমাদের সম্পূর্ণ রিভিউটি এখানে পড়তে পারেন এবং এখান থেকে আমাদের হোস্টিং প্ল্যান চেক করতে পারেন!

Images Credit: Shutterstock.com

ওয়েবসাইট স্পিড টেস্ট : সঠিকভাবে ওয়েবসাইট স্পিড পরীক্ষার পদ্ধতি!

Previous article

গুগল ব্লগার Vs সেলফ হোস্টেড ওয়ার্ডপ্রেস | কোন প্ল্যাটফর্মটি আপনার জন্য বেস্ট?

Next article

You may also like

1 Comment

  1. Very informative blog post. Thanks.

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *