ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য ফ্রি ইমেজ ডাউনলোড করার ৭টি সেরা ওয়েবসাইট!

ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য ফ্রি ইমেজ ডাউনলোড করার ৭টি সেরা ওয়েবসাইট!

যারা কন্টেন্ট নিয়ে কাজ করেন, ভালো করেই জানেন ফ্রেশ কন্টেন্ট আইডিয়া খুঁজে বের করা কতোটা চ্যালেঞ্জিং ব্যাপার। গ্রেট কন্টেন্টকে ফুটিতে তুলতে সাহায্য করে গ্রেট কিছু ইমেজ, আর সেই যথাযত ইমেজ গুলো ফ্রিতে খুঁজে পাওয়া আরেক চ্যালেঞ্জিং ব্যাপার! — অনলাইনে কপিরাইট আইন বলে ব্যাপার আছে, মানে আপনি চাইলেই যে কারো ইমেজ ডাউনলোড করে আপনার ব্লগ পোস্টে লাগিয়ে দিতে পারেন না। অন্যের ইমেজ ইউজ করে ধরা পরলে বিশাল মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াতে পারে।

সৌভাগ্যবশত অনলাইনে অসাধারণ কিছু ওয়েবসাইট রয়েছে, যেখানে ফ্রিতে কপিরাইট মুক্ত ইমেজ ডাউনলোড করতে পারবেন। তারা অসাধারণ কোয়ালিটি ইমেজ প্রভাইড করে ফলে প্রায় বেশিরভাগ ব্লগ পোস্টই ফুটিতে তুলতে পারবেন। সাথে কপিরাইটের কোন ঝামেলা ও পোহাতে হবে না!


কপিরাইট ফ্রি ইমেজ সোর্স ২০১৯

রয়ালিটি ফ্রি ইমেজ মানে, আপনি কপিরাইটেড ইমেজ গুলো ইউজ করতে পারবেন কোন লাইসেন্স ফী প্রদান না করেই। তবে রয়ালিটি ফ্রি মানে Attribution-free নয়, তবে অবশ্যই খরচ ফ্রি বলতে পারেন। নিচে ৭টি সেরা ওয়েবসাইটের লিংক প্রদান করা হলো, যেগুলো থেকে রয়ালিটি ফ্রি ইমেজ ডাউনলোড করতে পারবেন। কিছু সাইটের ইমেজ ইউজ করার জন্য ক্রেডিট (Attribution) প্রদান করতে হতে পারে, আবার কোন কোন সাইটে কিছুই করার দরকার নেই, জাস্ট ইউজ করতে শুরু করতে পারেন!

  • Unsplash.Com
  • Pixabay.Com
  • Pexels.com
  • stocksnap.io
  • Kaboompics.Com
  • StockPhotosforFree.com
  • Picjumbo.Com

Unsplash.Com

কেন জানিনা, বাট এই সাইটকেই বারবার প্রথমে রাখতে ইচ্ছা করে। ফ্রি স্টক ইমেজ ডাউনলোড সাইট হিসেবে unsplash.com অনেক বেশি জনপ্রিয়। সবচাইতে ভালো ব্যাপার হচ্ছে, এই সাইটে নিয়মিত নতুন নতুন ইমেজ গুলো যুক্ত করা হয়। ফ্রিতে বেস্ট সকল ইমেজ গুলো এখানে সহজেই ডাউনলোড করা যেতে পারে। তাছাড়া এই ওয়েবসাইটে আপনি নিজের অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এবং আপনি কোন ইমেজ গুলো ডাউনলোড করেছেন সেগুলোর ট্র্যাক রাখতে পারবেন। আর হ্যাঁ, এই সাইটে ২০০,০০০ ফ্রি হাই রেজুলেশন ফটোর কালেকশন রয়েছে, যেগুলো আপনার বেশিরভাগ ব্লগ পোস্ট সহজেই ফুটিয়ে তুলতে সাহায্য করবে। কিছু ইমেজে ক্রেডিট প্রদান করতে হতে পারে, ডাউনলোড করার সময় রিকয়ারমেন্ট দেখে নিলেই হলো!

Pixabay.Com

শুধু ফ্রি স্টক ইমেজ নয়; ফ্রি ভেক্টর গ্রাফিক্স, ইলাস্ট্রেশন, এবং ফ্রি স্টক ভিডিও ফুটেজ — কন্টেন্ট ক্রিয়েট করার জন্য কি নেই এই ওয়েবসাইটে? আমি পার্সোনাল ভাবে যখন ব্লগিং শুরু করেছিলাম, পিক্সাবে থেকেই সকল অ্যাসেটস গুলো সংগ্রহ করতাম। এখানে আনলিমিটেড ডাউনলোড করার সুবিধা পাবেন, তবে সর্বচ্চ রেজুলেশন ডাউনলোড করতে চাইলে সাইটে অ্যাকাউন্ট তৈরি করতে হবে! এটি এমন একটি সাইট, অনেক সময় আপনার ভুল করে মনে হতে পারে আপনি কোন পেইড স্টক ইমেজ ডাউনলোড করার সাইটে রয়েছেন!

Pexels.com

এই ওয়েবসাইটটি ২০১৪ সালে তৈরি করা হয়েছিলো, আর সেই থেকে এই পর্যন্ত এই সাইটে প্রায় ৩০,০০০ ফটো কালেকশন রয়েছে যেগুলোকে ফ্রিতে কমার্শিয়াল ও পার্সোনাল ইউজ করতে পারবেন। পৃথিবী জুড়ে অনেক মেধাবী ফটোগ্রাফার গন এই সাইটে নিয়মিত তাদের ফটো ফ্রিতে আপলোড করে এবং সেগুলোকে পুরা দুনিয়ার জন্য উন্মুক্ত করা হয়েছে। এদের হিউজ পরিমাণে বড় ইমেজ লাইব্রেরি থেকে কাজের প্রায় সকল ইমেজ গুলোই খুঁজে পাওয়া যেতে পারে। আর এদের ইমেজ কোয়ালিটি সত্যিই মারাত্মক ভালো। ব্লগ, কন্টেন্ট, আর ডিজাইনে তো অবশ্যই এগুলো আদর্শ, পাশাপাশি ডেক্সটপ ওয়ালপেপার বানানোর জন্যও ইমেজ গুলো মন্দ নয়।

stocksnap.io

এই সাইটটি প্রত্যেক সপ্তাহে কিছু নতুন নতুন হাই রেজুলেশন ইমেজ অ্যাড করে। এই সাইটের যতো ইমেজ কালেকশন রয়েছে, সবই Creative Commons CC0 লাইসেন্স এর আন্ডারে পরে। এরমানে আপনি কপি/এডিট/পোস্ট/রিমিক্স সবকিছুই করতে পারবেন কোন পারমিশন গ্রহণ না করেই, পার্সোনাল ও কমার্শিয়াল ইউজ করা যাবে!

Kaboompics.Com

উপরের সাইট গুলোর লাইব্রেরির সাথে হয়তো Kaboompics.com এর লাইব্রেরি ও মিলে যাবে, কিন্তু এর ইউনিক ফিচার গুলো হচ্ছে এখানে ফটোশুটের আরো রিলেটেড ইমেজ গুলো ও আপলোড করা হয়। আপনি হয়তো একটি ফটো খুঁজে পেলেন, সাথে রিলেটেড একই ফটোশুটের বেশ কিছু ইমেজ পেয়ে যেতে পারেন। সবচাইতে বড় ব্যাপার হচ্ছে, আপনি কালার মোটিফ অনুসারে ও ইমেজ সার্চ করতে পারবেন। ডেভেলপার এবং ডিজাইনারদের জন্য কালার প্যালেট হিসেবে ইমেজ গুলোকে খুঁজে পাওয়া অনেক কাজের ব্যাপার হতে পারে। তবে এই সাইটের একটি খারাপ ব্যাপার আছে, যদিও খারাপ কিছু না, তবে আমার মনে হয়েছে ফিচারটি থাকলে বেস্ট হতো। এখানে ইউজার অ্যাকাউন্ট তৈরি করা যায় না, যদি সেটা করা যেতো অনেক ভালো ব্যাপার হতো, এতে ইমেজ ডাউনলোড করার ট্র্যাক রাখা যেতো।

StockPhotosforFree.com

নাম থেকেই বুঝতেই পারছেন এই সাইটের কাম কি হতে পারে, রাইট? এই সাইটে হিউজ ফটো কালেকশন রয়েছে, অনেক ফটো এইচডি কোয়ালিটি ভিডিও থেকে স্ন্যাপশট নেওয়া, কিন্তু এর ডাটাবেজ অনেক বড়। আপনাকে শুধু এতোটুকুই করতে হবে, সাইটে প্রবেশ করুন, একটি অ্যাকাউন্ট তৈরি করুন, ব্যাস আপনি ইমেজ গুলো ডাউনলোড করার জন্য এক্কেবারে প্রস্তুত!

Picjumbo.Com

এই সাইটে ভালো লাগার অনেক ব্যাপার গুলো মিশে রয়েছে, তবে বেটার হয় আপনি সেগুলো নিজে থেকেই অনুভব করুণ। যদি ইউনিক আর মাস্টার পিস কালেকশন ফ্রিতে খুঁজে পেতে চান মাস্ট এই সাইট আপনার টপ লিস্টে থাকবে। যাইহোক, দুনিয়াতে কোন কিছুই ত্রুটি ব্যাতিত নয়। আর এই সাইটের বড় সমস্যা হচ্ছে অ্যাডস, বহু অ্যাডস আপনাকে বিরক্ত করতে পারে। আরেকটি ইউনিক ফিচার হচ্ছে এদের সাইটের সমস্ত ফটো আপনি এক ক্লিকে এক প্যাকে ডাউনলোড করে নিতে পারবেন, কিন্তু সেটা ফ্রি নয় যদিও! আর হ্যাঁ, সার্চ করা প্রত্যেকটি ইমেজের উপরে “More Images Like This” নামক একটি লেবেল দেখতে পাওয়া যায় যেটা অনেকটা মিস-লিডিং; কেননা শুধু প্রিমিয়াম মেম্বার হলেই এই রিলেটেড ইমেজ গুলো ডাউনলোড করা যেতে পারবে।


সারাংশ

অনেক সময় একটি সঠিক ইমেজ শব্দের তুলনায় অনেক বেশি কিছু বর্ণনা করার ক্ষমতা রাখে। আপনি যদি বিশেষ করে ওয়ার্ডপ্রেস ব্লগ রান করেন সেক্ষেত্রে আপনি হয়তো ভালকরেই জানেন পোস্টে সঠিক ইমেজ কোন ব্লগ পোস্টকে কতোটা বেশি অর্থ পূর্ণ করে তুলতে পারে। আপনি আপনার ব্লগের জন্য কোথা থেকে ফ্রি ইমেজ গুলো ডাউনলোড করেন? আমরা আপনার পছন্দের সাইটটি সম্পর্কে জানতে চাই, আমাদের নিচে কমেন্ট করে জানান!


ই আর্টিকেলটি ভালো লেগেছে? তাহলে আমাদের এক্সেলনোড ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকের ও আপনি প্রেমে পরতে বাধ্য! আমাদের ম্যানেজড ওয়ার্ডপ্রেস হোস্টিং সাধারণ হোস্টিং থেকে ১০ গুন বেশি ফাস্ট! সাথে আমাদের ২৪/৭ সাপোর্ট তো থাকছেই! সেরা বাংলা ব্লগে প্রকাশিত আমাদের সম্পূর্ণ রিভিউটি এখানে পড়তে পারেন এবং এখান থেকে আমাদের হোস্টিং প্ল্যান চেক করতে পারেন!

এক্সেলনোড প্রো টিপস গুলো ইনবক্সে পেতে ভুলবেন না!

About the Author: ExelNode

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

প্রিমিয়াম ওয়েব হোস্টিং জিতুন ফ্রিতে!

আপনার ইমেইল অ্যাড্রেস প্রবেশ করিয়ে ১ বছর পর্যন্ত ফ্রি ওয়েব হোস্টিং জিতে নিন!

আপনি সফলভাবে সাবস্ক্রাইব করেছেন!